fbpx

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? কিভাবে করব? এবং কেন করব?

msb academy affiliate marketing

প্রযুক্তির বিকাশের কল্যাণে বিশ্ব বাণিজ্য এখন অনলাইন মার্কেট দিকে ঝুকে পড়ছে। আমরা বিস্নেস করতে গেলে সবার আগে যে চিন্তা করি সেটা হল ইনভেস্ট বা পুঁজি। এই ইনভেস্ট বা পুজি ছাড়া বর্তমান সময়ে ঘরে বসে কেউ যদি ইনকাম করতে চাই তার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং হল বিশাল একটি সুযোগ। এই অ্যাফিলিয়েট মার্কেটিং করতে গেলে আপনাকে বিশাল জ্ঞানের পণ্ডিত হতে হবে না। নিজের স্কিল কে কাজের লাগিয়ে স্বাধীন ভাবে নিজের সময় মত কাজ করে আয় করা যাবে এখন মার্কেটার হিসেবে। অ্যাফিলিয়েট করে কি ভাবে আয় করবেন সে বিষয় নিয়ে আজ আলোচনা করব।

এই আর্টিকেলে আমারা যা যা শিখবঃ

  • অ্যাফিলিয়েট মার্কেটিং কি?
  • অ্যাফিলিয়েট মার্কেটিং কি ভাবে করব এবং কেন করব?
  • এম এসবি একাডেমী অ্যাফিলিয়েট প্রোগ্রামে জয়েন করে কিভাবে ঘরে বসে পেসিভ ইনকাম করবেন?
  • অ্যাফিলিয়েট মার্কেটিং এর সম্পূর্ণ গাইন লাইন অ্যান্ড টিপস!

Affiliate Marketing কি?

সহজ কথায় যদি বলি,ধরুন আপনার কোন প্রোডাক্ট আছে, আমি আপনার প্রোডাক্ট এর বিজ্ঞাপন করে আপনার প্রোডাক্ট বিক্রি করলাম। এখন আপনি আমাকে এজন্য কমিশন দিবেন। এটাই অ্যাফিলিয়েট মার্কেটিং। অন্যের পণ্য বিক্রি করে টাকা আয়। অনলাইনে কাজটি আরো বেশি সহজ। যত বেশি মানুষ আপনার সেই প্রোডাক্ট গ্রহন করবে আপনি তত বেশি কমিশন পাবেন। আপনি একটি প্রোডাক্ট বিক্রি করেও প্রতিদিন হাজার টাকার উপরে আয় করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং কি ভাবে করব এবং কেন করব?

অ্যাফিলিয়েট মার্কেটিং মূলত কাজ করে তিনটি ধাপে। মার্চেন্ট- কাস্টমার-অ্যাফিলিয়েট।

  • মার্চেন্টমার্চেন্ট মূলত প্রোডাক্ট তৈরি ও বিক্রি করে থাকে
  • কাস্টমার তারা মার্চেন্টের সেই প্রোডাক্ট ক্রয় করে থাকে
  • অ্যাফিলিয়েট – তারা মার্চেন্টের তৈরিকৃত প্রোডাক্ট কাস্টমারের কাছে প্রোমোট করে এবং কাস্টমার সেই প্রোডাক্ট কিনলে অ্যাফিলিয়েটরা মার্চেন্টদের থেকে কিছু কমিশন লাভ করে।

বুঝতে সমস্যা হচ্ছে? চলুন আরও সহজ ভাবে একটি সুন্দর উদাহরণ এর মাধ্যমে বুঝিয়ে বলছি। এম এসবি একাডেমী অনলাইন কোর্সগুলোর কথাই ধরি। আমরা প্রতিনিয়ত ফ্রিলান্সিং সহ বিভিন্ন বিষয়ের উপর বাংলা ভাষায় আন্তর্জাতিক মানের অনলাইন কোর্স তৈরি করছি। সেগুলো পরিচালনার দায়িত্বে থাকি আমরা Team MSB Academy! কাজেই টীম-Team MSB এখানে মার্চেন্ট, আর কোর্সগুলো যাদের জন্য বানানো হয় তারা কাস্টোমার। আর আমাদের অ্যাফিলিয়েটরা এই কোর্সগুলো শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেন যাতে বেশি বেশি মানুষ আমাদের কোর্স সম্পর্কে জানতে পারেন। আর অ্যাফিলিয়েটদের প্রোমোট করা কোর্সগুলো যখন শিক্ষার্থীরা ক্রয় করেন, তখন প্রতিটি কোর্সের বিক্রয়মূল্য থেকে ২০% কমিশন অ্যাফিলিয়েট মার্কেটার পেয়ে যায়! অর্থাৎ একজন শিক্ষার্থী কোনো অ্যাফিলিয়েটের মাধ্যমে ৩০০০ টাকার একটি কোর্স কিনলে সেই অ্যাফিলিয়েট পাবেন ৬০০ টাকা!

MSB Academy Affiliate Program কেন এত জনপ্রিয়?

বর্তমান সময়ে অনলাইন ইনকামে অনেক ভাল এবং বড় মাধ্যম হল অ্যাফিলিয়েট মার্কেটিং।যার মাধ্যমে দেশ এবং দেশের বাহিরে এখন মানুষ প্রতিমাসে অনেক টাকা ইনকাম করছে। আপনি চাইলে প্রতি মাসে ২০ থেকে ৫০ হাজার টাকা ইনকাম করতে পারেন এই অ্যাফিলিয়েট মার্কেটিং করে। এম এসবি একাডেমী একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান তাই কোনোভাবে প্রতারণার স্বীকার হতে হবেনা এবং কোনো টাকাও এম এসবি একাডেমীতে ইনভেস্ট করতে হবেনা। আর এম এসবি একাডেমী অ্যাফিলিয়েট প্রগ্রামের স্পেশাল দিক হলঃ

  • সবচেয়ে বেশি (২০%) এফিলিয়েট কমিশনঃ অ্যামাজন সহ অন্যান্য প্রোগ্রামে অ্যাফিলিয়েটরা ৪% থেকে শুরু করে ১০% পর্যন্ত কমিশন পায়। আমাদের দেশে কিছু প্রতিষ্ঠান ৫% থেকে ৮% দিয়ে থাকে। একমাত্র এম এসবি একাডেমী বাংলাদেশের ২০% অ্যাফিলিয়েট কমিশন দিয়ে থাকে। যা এম এসবি একাডেমী অ্যাফিলিয়েট প্রগ্রামের সবচেয়ে ভাল একটি দিক। এবং যা ই-লার্নিং ইন্ডাস্ট্রির অন্যান্য প্লাটফর্মের তুলনায়ও অনেক বেশি।
  • ৩০ দিনের কুকিপলিসিঃ কুকি পলিসি হল ধরুন কোন ভিজিটর আপনার দেয়া অ্যাফিলিয়েট লিঙ্কে ক্লিক করে আমাদের এম এসবি একাডেমী ওয়েবসাইট প্রবেশ করল তখন আমাদের ওয়েবসাইট সে ব্রাউজারের কুকি সেভ করে রাখে পরবর্তী ৩০ দিনের জন্য এবং এই ৩০ দিনের মধ্যে সে আমাদের ওয়েবসাইট থেকে যত গুলা কোর্স কিনবে প্রতিটা কোর্সের জন্য আপনি কমিশন পাবেন। যেখানে অ্যামাজন মাত্র ২৪ ঘণ্টা সময় দিয়ে থাকে।
  • স্পেশাল ফেসবুক গ্রুপঃ এম এসবি একাডেমী অ্যাফিলিয়েট মার্কেটারদের জন্য রয়েছে স্পেশাল ফেসবুক গ্রুপ।আপনি যদি আমাদের অ্যাফিলিয়েট প্রোগ্রামে জয়েন করে থাকেন, তাহলে জয়েন হতে পারবেন MSB Academy Affiliate Club এই ফেসবুক গ্রুপে। বিভিন্ন রকম আপডেট, সেলস বাড়ানোর জন্য স্পেশাল টিপস দেয়া হবে এই গ্রুপে। যা অন্য কোন প্ল্যাটফর্ম পাবেন না।
  • ১০০% পেমেন্ট নিশ্চয়তাঃ অ্যাফিলিয়েট মার্কেটাররা সবচেয়ে বড় সে সমস্যা সম্মুখীন হয় সেটা হল পেমেন্ট গ্যারান্টি। অনেক প্রতিষ্ঠান আছে সারামাস কাজ করার পর ঠিক মত পেমেন্ট দেয় না। এম এসবি একাডেমী তে আপনি পাবেন ১০০% পেমেন্ট নিশ্চয়তা। আপনি যে মাসে আপনার অ্যাফিলিয়েট টার্গেট পূরণ করবেন টার পরবর্তী মাসের ১ থেকে ৭ তারিখের মধ্যে আপনি পেমেন্ট পেয়ে যাবেন।

MSB Academy Affiliate প্রোগ্রামটি কিভাবে কাজ করে?

MSB Academy যেহেতু বাংলাদেশের নাম্বার ওয়ান অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম এবং এমএসবি একাডেমী কোর্সের কোয়ালিটি এবং কোর্সের ভিতরের গুনগত মান দিয়ে মানুষের বিশ্বাস অর্জন করেছে, ঠিক সেভাবে এমএসবি একাডেমীর অ্যাফিলিয়েট প্রোগ্রামটিও খুব সুন্দরভাবে সাজানো হয়েছে এবং কাজ করাও খুব সহজ!

স্টেপ ১ঃ প্রথমে আপনাকে আমাদের এম এসবি একাডেমী ওয়েবসাইট রেজিস্ট্রেশন করতে হবে। এবার আপনি আমাদের ওয়েবসাইট নীচে গেলে দেখতে পারবেন “Affiliate Area” নামে একটি বাটন আছে অথবা আপনি https://www.msbacademy.com/affiliate-area লিঙ্কে গিয়ে অ্যাফিলিয়েট প্রোগ্রামে রেজিস্ট্রেশন করতে পারবেন। করার পর আপনার একটি রেফারেন্স নম্বর থাকবে যেমন https://www.msbacademy.com/ref/639/ দেখুন এইখানে 639 হল রেফারেন্স নাম্বার। কেউ এই লিঙ্কে ক্লিক করে আমাদের ওয়েবসাইটে গেলে আমরা বুঝে যাবো 639 নম্বর অ্যাফিলিয়েট মার্কেটারের রেফারেন্সেই ভিজিটর ওয়েবসাইট ভিজিট করছেন পরবর্তী ৩০ দিন সে ভিজিটর যত কোর্স কিনেবে, প্রতি কোর্সের জন্যই আপনি পাবেন ২০% কমিশন।

স্টেপ ২ঃ অ্যাফিলিয়েট প্রোগ্রামে রেজিস্ট্রেশন করা হলে আপনি চলে যাবেন Affiliate URLs ট্যাব। তারপর যে কোর্সটির এফিলিয়েট করতে চান, Affiliate URLs ট্যাব থেকে সেই কোর্সের অ্যাফিলিয়েট লিঙ্ক ক্রিয়েট করে ফেলুন। তারপর সেই এফিলিয়েট লিংক ওয়েবসাইট বা সোশ্যাল নেটওয়ার্কে প্রমোট করা শুরু করুন আর ইনকাম করুন প্রতি সেল এর উপর ২০% কমিশন। আর আপনার শেয়ার করা লিঙ্কে কতজন ক্লিক করল, কারা কোর্স কিনল ক্লিক করার পর, সেইসব ইনফরমেশন আপনি সরাসরি অ্যাফিলিয়েট ড্যাশবোর্ডে দেখতে পারবেন।

স্টেপ ৩ঃ এবার ঘুমান! অ্যাফিলিয়েট প্রোগ্রামে রেজিস্ট্রেশন হল আর অ্যাফিলিয়েট লিঙ্ক প্রমোট করা হল এই বার আপনি ঠাণ্ডা মাথায় ঘুমাতে পারেন। শুরু হয়ে যাবে আপনার প্যাসিভ ইনকাম। মানে ঘুমের মধ্যেও চলবে ইনকাম! কতজন মানুষ আপনার এই রেফারেন্স লিঙ্ক থেকে কোর্স কিনল আর আপনার কত টাকা ইনকাম হল সেটা জানতে আপনি অ্যাফিলিয়েট ড্যাশবোর্ডে গেলেই দেখতে পারবেন। এমনকি অ্যাফিলিয়েট সেল হলে আপনি এর জন্য একটা ইমেইল নোটিফিকেশনও পেয়ে যাবেন।

MSB Academy-এর অ্যাফিলিয়েট লিঙ্ক কিভাবে প্রমোট করবেন?

চেষ্টা করুন সময় উপযোগী সুন্দর একটি কনটেন্ট তৈরি করতে আর সে কনটেন্ট আপনার চ্যানেল বা মিডিয়াগুলোতে বেশি বেশি শেয়ার করুন আর কনটেন্টের মাঝে এম এসবি একাডেমী অনলাইন কোর্স প্রোমোট করুন।আপনি যত বেশি লিঙ্ক প্রমোট করবেন আপনার অডিয়েন্স তত বাড়বে আর তার সাথে বাড়বে ইনকাম।

ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়াঃ ফেসবুকে আপনি একটি পেজ ওপেন করতে পারেন অথবা একটা গ্রুপ তৈরি করতে পারেন সেখানে আপনি অনলাইন বিষয় বা অন্য বিষয়ে লেখালিখি করতে পারেন আর শেষে আপনি এম এসবি একাডেমী কোর্স অ্যাফিলিয়েট লিঙ্ক প্রোমোট করবেন। অথবা বিভিন্ন গ্রুপে লিঙ্ক শেয়ার করতে পারেন। চাইলে নিজের টাইমলাইনে শেয়ার দিতে পারেন।

পার্সোনাল ব্লগ/ওয়েবসাইটঃ নিজের একটি ব্লগ অথবা ওয়েবসাইট ওপেন করতে পারেন এবং সেখানে অনলাইন এবং প্রযুক্তি বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করতে পারেন ফ্রিলাসিং নিয়ে লেখালেখি করতে পারেন এবং এম এসবি একাডেমী ফ্রিলাসিং কোর্স প্রোমোট করতে করুন। বিভিন্ন বিষয়ের উপর আর্টিকেল লিখুন, যেগুলো পড়ে মানুষের কাজে লাগে।

ইউটিউবঃ ইউটিউবে একটি চ্যানেল খুলে সেখানে মানুষের উপকারে আসে এমন বিভিন্ন বিষয়ের উপর ভিডিও তৈরি করে আপলোড করুন। ভিডিওতে এম এসবি কোর্স সম্পর্কে বলুন এবং ভিডিওর ডেসক্রিপশনে এম এসবি একাডেমী কোর্স প্রোমোট করতে পারেন। সুতরাং বুঝতে পারছেন আপনার Passive Income জন্য সবচেয়ে সহজ মাধ্যম হল এম এসবি একাডেমী অ্যাফিলিয়েট প্রোগ্রাম।

আশা করি এই লেখাটি পড়ার পরে অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আপনার ধারনা সম্পূর্ণ পরিষ্কার হয়ে গিয়েছে। প্রোগ্রামিং এর অভিজ্ঞতা এবং পূর্বের কোন অভিজ্ঞতা ছাড়া আপনি আপনার সুবিধা এবং সময় মত কাজ করে প্রতিমাসে একটা ভাল ইনকাম করা সম্ভব। যেখানে কোন বাজেট বা পুজির কোন চিন্তা আপনার থাকবে না। আর আমাদের এম এসবি একাডেমী অ্যাফিলিয়েট প্রোগ্রামের পুরো প্রসেসটাই সহজ এবং ঝামেলামুক্ত। ব্যাংক একাউন্ট, পেপাল, মাস্টারকার্ড, পেওনিয়ার এর ঝামেলা নেই। আপনি আপনার সুবিধামত অপশন যেমনঃ bKash, Rocket, DBBL Bank, Nagad ইত্যাদি দেশীয় মাধ্যমেই পেমেন্ট নিতে পারবেন।

আপনার যদি ইউটিউবে ভিডিও বানানোর মত সামর্থ্য না থাকে, ওয়েবসাইট ওপেন করার সামর্থ্য না থাকে তা হলেও সমস্যা নেই। আপনি কেবল একটা ফেইসবুক পেইজ দিয়ে প্রোমোট করেও উপার্জন করা সম্ভব! এর পরও যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় বা আরও কোন কিছু জানতে চান তাহলে আমাদের MSB Academy ফেসবুক পেজে ম্যাসেজ দিতে পারেন।

ফেইসবুক পেইজ লিঙ্কঃ https://www.facebook.com/themsbacademy
অথবা ইমেইল করতে পারেন এই অ্যাড্রেসেঃ [email protected]

Leave a Reply

error: