Amazon Kindle প্লাটফর্মে বই বিক্রি করে কত ইনকাম করা সম্ভব?

Kindle Direct Publishing Bangla

 
ট্রেডিশনালি কোন বই পাবলিশ করতে চাইলে আপনার কোন একটা পাবলিকেশনের আন্ডারে বই পাবলিশ করতে হয়। এর জন্য সাধারনত প্রথমে পাণ্ডুলিপি জমা দিতে হয়, তাই সেটা জমা দেয়ার জন্য ম্যাক্সিমাম ক্ষেত্রে এজেন্ট ধরা লাগে! যা আবার আরেক ঝামেলার কাজ। তারপর সেই লিখা পাবলিশ করার মতো হলে, তারপর পাবলিশ করা হয় বই। তাও সেই বই যে কোন দোকানে গেলে পাওয়া যাবে তারও কোন ঠিক নাই। বলা যায় দারুন এক ঝামেলার কাজ এই ট্রেডিশনালি বই পাবলিশ করা, আর প্রফিট মার্জিনও খুব কম হয় যদি আপনি খুব বেশি পপুলার কেও না হন। কারণ মার্কেটটাই যে খুব ছোট।

শুরুতে একটু হতাশার কথা বললাম! কারণ, বেশি হাসলে কাঁদতে হয়। তাই শুরুতেই কান্নার পালা শেষ করে ফেললাম। এখন থেকে যে শুধু হাসার পালা। হাহা 😀😀

অ্যামাজন এর একটা প্লাটফর্ম আছে, যেটার নাম KDP (সম্পূর্ণ নাম হল, Amazon Kindle Direct Publishing) অ্যামাজনে এই ক্যাটাগরিতে পাওয়া যায় না এমন কোন বই নাই। আর সবচেয়ে মজার বিষয় হচ্ছে, যেকেও এই প্লাটফর্মে বই পাবলিশ করতে পারে। এর জন্য আপনাকে কোন পরীক্ষা বা কোন বিশেষ কোন প্রমাণ দেয়া লাগবে না যে আপনি একজন লেখক। লাগবে না কোন প্রকাশনীর কাছে দৌড়ানো। আর নিজের বই নিজে পাবলিশ করাকে বলা হয় Self Publishing।

আর সবচেয়ে মজার বিষয় কি জানেন? এই আপনার সাবমিট করা বই যখন অ্যামাজনে সাবমিট করবেন তখন আপনার বই কাওকে কেনার জন্য কোন নিদিষ্ট কোন দোকানে জাওয়া লাগবে না। পৃথিবীর যে কেও যেকোনো প্রান্ত থেকে আপনার বই কিনে পড়তে পারবে, এর মানে আপনি বুঝতে পারছেন? অ্যামাজন থেকে যেকেও যেকোনো দেশ থেকে আপনার বই এর ডিজিটাল অথবা ফিজিক্যাল বই কিনতে পারবে আর আপনি প্রতি সেল থেকে কমিশন পাবেন!!! দুঃখজনক হলেও সত্যি যে, বাংলাদেশে এই ব্যাপারে ম্যাক্সিমাম মানুষই জানে না। যেখানে কিনা এই বিজনেস চাইলে বাংলাদেশের যেকেওই করতে পারবে কোন রকম ঝামেলা ছাড়াই। 

এর মানে কিন্তু এই না যে আপনাকে অ্যামাজনে বই সেল করতে অনেক কিছু অনেক কিছু জানা লাগবে। অ্যামাজনে যেকোনো বিষয়ের বই পাবলিশ করা যায়। অ্যামাজনে যে কতো রকমের বই আছে সেটা চেক করতে আপনি সরাসরি অ্যামাজন কিনডেলে ভিজিট করতে পারেন।

এইখানে যে বই শুধুমাত্র কবি সাহিত্যিকরা পাবলিশ করে সেটা কিন্তু না। এইখানে আপনি কারো সমস্যা সমাধান হবে সেটা নিয়েও বই পাবলিশ করতে পারেন। যেমনঃ ওয়েবসাইটে ট্রাফিক কীভাবে বেশি আনবেন, কীভাবে ইউটিউবে ভালো করতে পারবেন, কীভাবে অনলাইন থেকে ইনকাম করবেন, কীভাবে  শরীর ভালো রাখবেন, কীভাবে নেশার অভ্যাস দূর করবেন! মানে কারো কোন ছোট থেকে বড় সমস্যা সমাধান হয় এমন যেকোনো বই আপনি চাইলে পাবলিশ করতে পারেন!

আর প্রতিটা সেক্টর অ্যামাজনে এতো বিশাল আর এতো ট্রাফিক! আপনার বই পড়ে যদি কারো আসলেই উপকার হয়, তাহলে আপনি প্রচুর প্রোফিট করতে পারবেন যা আপনার কল্পনার বাইরে। কারণ, আপনার বই অ্যামাজনে সব সময় থাকবে, আর আপনার বই অ্যামাজনে একবার ভালো রেঙ্কিং পেলে আপনার সেই বই থেকে আজীবন প্যাসিভ ইনকাম আসতেই থাকবে। 

আপনি ভালো লিখা লিখি করতে না পারলেও কোন সমস্যা নাই, যারা ভালো লিখতে পারে আপনি তাদের মাধ্যমে বই লিখিয়ে নিতে পারেন, আর এর জন্য এখন অনেক মার্কেটপ্লেস আছে, যেখানে আপনি অনেক ভালো রাইটার পেয়ে যাবেন এবং যারা খুব খরচের মধ্যেই আপনার নির্দেশনা অনুযায়ী বই লিখে দিতে পারবে।

আর আপনাদের জন্য সুখবর হচ্ছে বাংলাদেশে এই প্রথম আমি Amazon Kindle Direct Publishing এর উপর কমপ্লিট একটি কোর্স তৈরি করে ফেলেছি আমার ৫ বছরের অভিজ্ঞতার আলোকে। যেখানে আমি অ্যামাজন কিনডেল থেকে কীভাবে যেকেও বই পাবলিশ করার মাধ্যমে প্রতি মাসে ভালো একটা প্রোফিট জেনারেট করতে পারে তার ফুল গাইডলাইন দিয়ে দিয়েছি। কোন বই পাবলিশ করলে আপনার বই বেশি অরগানিক সেল হবে, কীভাবে বই লিখবেন, বই এর ফর্মেট ঠিক করা, বই এর কভার ডিজাইন করা, শুরুতেই পাবলিশ করা বই থেকে বেশি সেল পাওয়ার জন্য ফ্রি মার্কেটিং কীভাবে করবেন এইসব ছাড়াও খুঁটিনাটি সব কিছু শিখানো হয়েছে আমার এই Amazon Kindle Success কোর্সে। 

আমি শুরু কিভাবে করেছিলাম, কি কি অ্যাডভানস টেকনিক ব্যাবহার করে সাকসেস পাচ্ছি, কি কি ভুল নতুনরা করতে পারে সব কিছু মাথায় রেখে স্টেপ-বাই-স্টেপ কিভাবে একজন অ্যামাজন এর বেস্টসেলার অথর হতে পারবে তার সব কিছুই কোর্সে কভার করা হয়েছে। কোর্সের প্রথম ২টা লেকচার দেখলে আশা করি আপনার কিছুটা ধারনা হবে কোর্স সম্পর্কে।

কোর্সের লিঙ্ক সম্পূর্ণ চেক করুন, আরও বিস্তারিত জানার জন্যঃ https://www.msbacademy.com/course/amazon-kindle-success/

এখন সবাই শুরু করলে তারপর আমি শুরু করবো, এই চিন্তায় থাকলে কিন্তু আপনি অনেক পিছিয়ে যাবেন। তাই ভালো করার ইচ্ছা থাকলে আজই শুরু করে দিন, যত আগে শুরু করবেন, আপনার কম্পিটিশন ততই কম থাকবে আর আপনার সাকসেস পাওয়ার সম্ভবনাও বেশি থাকবে। Best of Luck 🙂

Comments

  • bdmanik
    June 3, 2020

    Is it possible publish Bengali Book in Amazon Kindle and earn money?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: