মোবাইল অ্যাপ মার্কেটিং শিখে প্রতি মাসে কত ডলার ইনকাম করা সম্ভব?

ওয়েবসাইট র‍্যাঙ্কিংএর জন্য SEO করা লাগে, তেমনি মোবাইল অ্যাপ থেকে বেশি প্রফিট করতে চাইলে করা লাগে ASO (App Store Optimization)। কিন্তু দুঃখজনক হলেও সত্যি আমাদের দেশে হাতেগোনা কয়েকজন ছাড়া এই সম্ভবনাময় সেক্টর সম্পর্কে অনেকেই জানে না। কিন্তু এই এ.এস.ও এক্সপার্ট হিসাবে রয়েছে বিশ্বব্যাপি আকর্ষনীয় ক্যারিয়ার গঠনের সুযোগ।

আমি নাসিম হায়দার। আমি একজন Certified Java Developer, basically আমি JAVA, j2EE, Web Based Application Development ,ERP Software Development and analyst হিসেবে কাজ করছি এবং গত বছর ধরে এন্ড্রয়েড /আইওস ডেভেলোপমেন্ট  এবং এর পাশাপাশি  ASO consultant হিসেবে কাজ করে আসছি। আমি বেশ কিছু কোম্পানির অ্যাপ এবং ক্লায়েন্টের অ্যাপের জন্য ASO Consultant হিসেবে কাজ করেছি এর মধ্যে ছিল চাইনিজ বেশকিছু কিছু অ্যাপস এবং গেইমস। সেই সমস্ত প্রোজেক্টে আমার কাজ ছিল ফুল গাইডলাইন দিয়ে এবং ASO স্ট্রাটেজি প্রয়োগ করে তাদের অ্যাপস এবং গেইমগুলোকে ১ মিলিয়িন ডাউনলোড মাইলফলকে পৌছে দেওয়া। এই সমস্ত প্রোজেক্টের জন্য আমি ৩-৪ হাজার ডলার ডিমান্ড করে থাকি। প্রোজেক্টে ভিত্তিক ডিমান্ড ভ্যারই করে। রিসেন্ট ২-৩টা অ্যাপে আমি কাজ করেছি এবং যেগুলা ইতিমধ্যে ১ মিলিয়ন ডাউনলোড এর মাইলস্টোন পার করেছে অ্যাপসগুলো।

  1. Bonjour 女鞋網路人氣賣家 – 成功案例 91 APP,INC (100,000+ install)
  2. SoleInsider 独家内幕 – Offered by Devverse (1,000,000+ install)
  3. Cheap Shopping 便宜购物 – Поисковая система (1,000,000+ install) 

যে সকল তরুণরা বা যারা নিজেদেরকে নিয়ে স্বপ্ন দেখেন যে ফ্রিল্যানসিং সেক্টরে প্রতিষ্ঠিত হবেন বা অনলাইনে একটি স্মার্ট ক্যারিয়ার গড়বেন ভাবছেন তাদের জন্য অ্যাপ স্টোর অপটিমাইজেশন বা এ.এস.ও  হতে পারে জনপ্রিয় একটি মাধ্যম। এ.এস.ও এক্সপার্ট হিসাবে রয়েছে বিশ্ব  ব্যাপি আকর্ষনীয় ক্যারিয়ার গঠনের সুযোগ। আপওয়ার্ক.কম বা ফ্রিল্যান্সার.কম এর মতো অনলাইন মার্কেটপ্লেসে প্রতিমূহুর্তে অ্যাপ স্টোর অপটিমাইজেশন বিষয়ক শত শত প্রজেক্ট আসছে। বাংলাদেশে এ.এস.ও নিয়ে খুব কম লোক কাজ করছে কারণ বেশিরভাগ মানুষই জানেইনা অ্যাপ স্টোর অপটিমাইজেশন সম্পর্কে।

ফ্রিল্যান্স মার্কেটপেসগুলোর তথ্যানুসারে, একজন অ্যাপ স্টোর অপটিমাইজেশন এক্সপার্ট মাসে ৫০ হাজার থেকে শুর করে ১.লাখ টাকা পর্যন্ত আয় করছে। আর তাই শুধুমাত্র অ্যাপ স্টোর অপটিমাইজেশন এর জন্যই গড়ে উঠছে  ASO ক্যারিয়ার। যে কেউ নিজের ইচ্ছাশক্তি ও চেষ্টার মাধ্যমেই এই জগতে প্রবেশ করতে পারবে। কারণ বর্তমানে এটি একটি সম্ভবনাময় সেক্টর। আপনি যদি একটি ফ্রিলান্সিং পেশায় আগ্রহী হন তাহলে ASO হতে পারে আপনার প্রধান নির্বাচন।

কিন্তু কেন অন্য কোনো ক্যারিয়ার বাদে .এস. ক্যারিয়ারটিই বেছে নিবেন?

  • বর্তমানে যে পরিমানে নতুন নতুন অ্যাপস তৈরি হচ্ছে সেই কারনে নতুন অ্যাপস ভিজিটরের সামনে উপস্থাপন করার জন্য .এস. অত্যন্ত প্রয়োজনীয়। আর এ কারনেই মার্কেটপ্লেসগুলোতে এ.এস.ও কাজের পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছে আর সেই সাথে বৃদ্ধি পাচ্ছে কাজ পাওয়ার অভাবনীয় সুযোগ, কাজের জন্য বিড করলেই কাজ পাওয়া খুব সহজে।
  • .এস. সেক্টরটা নতুন এবং সবচেয়ে সম্ভবনাময় একটি সেক্টর এবং নতুন কোন কিছুই যদি আপনি ফার্স্টে শুরু করেন তাহলে সাক্সেস আপনার নিশ্চিত। যাকে বলা যায় এককথায়ফাঁকা মাঠে গোল দেয়া ইতিমধ্যেই বাইরের দেশে অসংখ্য লোক তাদের পেশা হিসেবে এ.এস.ও-কে বেছে নিয়েছেন এবং এতে সফলতা লাভ করেছেন।  নতুনরাও অনেক সফলভাবেই তাদের ক্যারিয়ার শুরু করতে পারছে।
  • বর্তমানে এ.এস.ও কাজের মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে। অনেক ক্ষেত্রেই এসব কাজের জন্য ওয়েব ডেভলপার বা ডিজাইনারদের চেয়ে এ.এস.ও এক্সপার্টরাই বেশি পারিশ্রমিক পায়। বর্তমানে মার্কেটপ্লেস গুলোতে .এস. কাজের জন্য গড়ে প্রতি ঘন্টা ৪৫ ডলার করে দেওয়া হয়। এক্সপার্টরা ১৫০ ডলার পর্যন্ত নেয়। তাই এই কাজের মূল্যও কম নয়।
  • আপনি যদি ইতিমধ্যে অ্যাপস ডেভলোপমেন্ট শিখে থাকেন বা শেখার পরিকল্পনা করে থাকেন তাহলে অ্যাপস ডেভলোপমেন্ট এর পাশাপাশি আপনাকে এ.এস.ও শিখতে হবে। এটি বাধ্যতামূলক নয় তবে অ্যাপস ডেভলোপমেন্ট এর পাশাপাশি .এস.. তেও আপনার দক্ষতা থাকলে আপনি আপনার .এস.. স্কিল প্রয়োগ করে নিজের অ্যাপস থেকেই হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন। কারন আপনি নিজেই আপনার অ্যাপসে লাখ লাখ ইন্সটল বা ডাউনলোড নিয়ে এসে সেখান থেকে একটি ভাল মানের প্যাসিভ ইনকাম জেনারেট করতে পারবেন।

তাই সব কিছু বিবেচনা করে আমি বাংলাদেশে এই প্রথম মোবাইল অ্যাপ মার্কেটিং নিয়ে কমপ্লিট একটি কোর্স তৈরি করেছি। যেখানে আমি আমার ৫ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কোর্সটি বানিয়েছি। আমি শুরু কিভাবে করেছিলাম, কি কি অ্যাডভানস টেকনিক ব্যাবহার করে সাকসেস পাচ্ছি, কি কি ভুল নতুনরা করতে পারে সব কিছু মাথায় রেখে স্টেপ-বাই-স্টেপ কিভাবে একজন ASO Expert হতে পারবে সেটি কোর্সে শিখিয়েছি। নিচের ভিডিও ২টি সম্পূর্ণ দেখলে আপনি কোর্সের বিষয়ে আরও পরিস্কার ধারনা পাবেন।

কোর্সের লিঙ্ক সম্পূর্ণ চেক করুন, আরও বিস্তারিত জানার জন্যঃ https://www.msbacademy.com/course/mobile-app-marketing/

ASO শিখতে কি কি লাগে??

  • মোটামুটি কনফিগারেশন সম্বলিত একটি ল্যাপটপ/কম্পিউটার
  • ইন্টারনেট কানেকশন
  • ইন্টারনেট সর্ম্পকে মোটামুটি ধারণা এবং ওয়েব ব্রাউজিং
  • শেখার মানসিকতা/আগ্রহ

কাদের জন্য এই কোর্সটি?

  • অ্যাপ ডেভ্লোপার এবং মোবাইল অ্যাপ বিজনেস উদ্যোক্ততা
  • মোবাইল অ্যাপ কোম্পানি বা ব্যাবসায়িক প্রতিষ্ঠান যাদের নিজেদের ডেভ্লোপমেন্ট টিম আছে
  • আই.টি /কমপিউটার সায়েন্স স্টুডেন্ট
  • ননআইটি স্টুডেন্টস যারা অনআইনে স্মার্ট ক্যারিয়ার গড়তে চায়
  • যারা অনলাইনে কাজ করতে আগ্রহী,বা ফ্রীলেন্স মারকেটপ্লেস গুলাতে কাজ করে ভাল মানে রেভিনিউ জেনারেট করতে চাচ্ছেন
  • SEO এবং ডিজিটাল মার্কেটার
  • যারা Android/iOS অ্যাপ অথবা, গেম ডেভেলপ করে প্যাসিভ ইনকাম জেনারেট করতে চায়
  • অনলাইন মার্কেটিং এজেন্সি

এই কোর্সটি শুরু হবে অ্যাপ স্টোর অপটিমাইজেশনের গুরুত্বপূর্ণ ও মৌলিক ধারণা দিয়ে। তারপর ধীরে ধীরে এ্যাডভান্সড ধারণা ও কৌশল নিয়ে আলোচনা এবং অনুশীলন করা হবে। কোর্স শেষে আপনি নিজেই যেকোন অ্যাপের মার্কেটিং করতে পারবেন এবং পূনাঙ্গ এ.এস.ও পরিকল্পনা তৈরি করতে পারবে। তাছাড়া Fiverr , Upwork.com সহ অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এ.এস.ও কন্সালট্যান্টের কাজ করতে পারবেন, এছাড়াও অনেক বড় বড় প্রোজেক্টের মার্কেটিং এর কাজ হাই বাজেটে করতে পারবেন, যেমনটা আমি এখন করে থাকি। ফ্রিল্যান্সিং সাইট ছাড়াও নিজেই যেহেতু এ,এস,ও এক্সপার্ট হয়ে উঠবেন আমার গাইডলাইন হবে আপনি এবং সম্ভব হলে কয়েকজন মিলে নিজের এ,এস,ও কোম্পানী বা ভারচুয়ালই কোন ফার্ম গড়ে তুলেন । যাতে করে নিজেই ওয়েব সাইট তৈরি করে এ,এস,ও এবং অন্যন্য সার্ভিস সেল করতে পারেন।

আশা করছি আমার ASO কোর্সটি করে আপনি সুন্দর একটি ক্যারিয়ার গড়তে করতে পারবেন। আর আমার সাপোর্ট সব সময় কোর্সের প্রাইভেট ফোরামে পাবেন। সুতরাং যারা কোর্স এনরোল করবেন তাদের জন্য ভালো কিছুই অপেক্ষা করছে।

Comments

  • Miraj
    December 14, 2019

    আমি মোবাইলে কাজ করতে পারবো

    • Admin bar avatar
      Masuk Sarker Batista
      January 17, 2020

      কম্পিউটার লাগবে এই কাজ করতে চাইলে।

  • Miraj
    December 14, 2019

    I can work on mobile

  • Nasreen
    December 16, 2019

    Course fee koto? R online a ki course kora jabe? I am web designer and developer.

  • Somun
    December 16, 2019

    Bhi ami H.s.c pass ami ki ASO cores korta parbo Plase honesty janaben.My laptop configuration core i 5 8th g

  • Md Shadin Sk
    December 17, 2019

    cross fee kotto

  • Abdulhannan63
    January 4, 2020

    apps development na shikhe ASO niye ki kaj kora jabe?

  • RJRABBI
    February 8, 2020

    Ami apss banata janina sakhatra ami aso sikha kaj pabo ki marketplace golu to sodhu senior expert lokdar dea kaj korae sakhatra amar chance koto toko

    • Admin bar avatar
      Masuk Sarker Batista
      February 8, 2020

      অ্যাপ মার্কেটিং করতে অ্যাপ ডেভেলপমেন্ট পারা লাগে না। আপনি মার্কেটপ্লেসে যখন শুরুতে কিছু ভালো সার্ভিস দিবেন, তারপর আপনার কাছে কাজ সব সময় আসতে থাকবে।

  • মোজাহিদ হাসান
    March 20, 2020

    app development and aso korar jonno kmn configuration er cpu sajano lagbe… 30k bugged er moddhe… Jodi bolten tahole prepare hotam…

  • Admin bar avatar
    Shahed hossain
    April 4, 2020

    Sir ami march by amazon and fiverr course korar por ASO and App Development course gulo korte chai .App Development korte kmn time lagbe and ASO korte Core i5 and 2GB ram hole hobe?

  • Dallas Clements
    April 9, 2020

    অসাধারণ হয়েছে…এই পোস্টের আকারের চেয়ে আরো তিন গুন বড় কমেন্ট করে ও এই পোস্টের গুন প্রকাশ করা সম্ভব হবে না। আপনার প্রতিনিয়ত পোস্টের মান দেখে আমি সত্যিই আশ্চর্য হয়ে যাই।
    আপনি সত্যিই একজন জিনিয়াস 🙂 এরকম একটি ব্লগের নিয়মিত পাঠক হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সত্যি আজ অসম্ভব সুন্দর একটি পোস্ট করেছেন। আরো চাই বেশি বেশি চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: