Explainer Animation Video – লক্ষ লক্ষ টাকা ইনকামের হাতছানি

Explainer animation video bangla course msb academy

অ্যানিমেশন ভিডিও তৈরির চাহিদা লোকালি এবং গ্লোবালি প্রচুর। এর মধ্যে এক্সপ্লেইনার ভিডিও হলো যে কোন পন্য বা কোন কিছুকে কাস্টমারের কাছে উপস্থাপন করার ট্রেন্ডিং একটি মাধ্যম। আর এনিমেটেড মানে হলো এখানে মোশন গ্রাফিক্স ও বিভিন্ন এলিমেন্টসের মিশ্রনে হাই কোয়ালিটিভাবে ভিডিউটিকে দৃষ্টিনন্দন করে তোলা। এই ভিডিউ দিয়ে যেহেতু  চমৎকারভাবে পন্যকে গ্রাহকের কাছে উপস্থাপন করা যায় এজন্য পন্যের মালিকগন চায় অনেক টাকা খরচ হলেও তার একটা সুন্দর এক্সপ্লেইনার ভিডিউ তৈরি হোক। আর এইসব কাজের চাহিদা এবং ডিমান্ড দুইটাই অনলাইন মার্কেটপ্লেসে এখন বিদ্যমান। আর মজার ব্যাপার হচ্ছে, এই ধরনের কাজের কম্পিটিশনও মার্কেটে তুলনামূলক কম!! কারণ, চাইলেই খুব অল্পসময়ে যেকেও এই কাজ শিখতে পারে না। আর তাই এইসব কাজের বাজেটও অনেক বেশি হয়ে থাকে। 

কেন Explainer Video এত বেশি জনপ্রিয়? – দুধের চেয়ে মাখনের দাম অনেক বেশি, কারন অল্প মাখন মানে অনেক দুধ। বর্তমানে আমরা এমন একটা যুগে বাস করছি যেই সময়টাতে যে কোন কিছুকে উপস্থাপন ও আদান প্রদান করা হচ্ছে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে। আর এর ব্যপকতা এতটাই বিশাল যা আপনি কল্পনাও করতে পারবেন না। আর ডিজিটালি পন্যকে উপস্থাপন করতে হলে এনিমেটেড ভিডিউর মাধ্যম হলো সবচেয়ে উপযোগি একটি মাধ্যম। কারন ১ মিনেটের একটি ভিডিউ যদি সৃজনশীল মননতার ভাবগাম্ভির্য দিয়ে তৈরি করা যায়, তাহলে ২০ মিনিটের কথা এক মিনিটেই দেখানো সম্ভব। এজন্য এই সেক্টরের যে কোন খাতে এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউর ব্যবহার সবচেয়ে বেশি জনপ্রিয়।

কি পরিমান আয় করা যায়? – এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউর কাজটা হলো একটা সৃজনশিল একটি কাজ। এ কারনেই এই কাজের পারিশ্রমিক তুলনামুলক বেশি হয়ে থাকে। এক-দুই মিনিটের একটি ভিডিউর জন্য ১৫০০-২৫০০ ইউ এস ডলার আর্ন করা যায় অনায়াসে। আর স্কিলের তারতম্যের উপর ভিত্তি করে প্রাইস কমবেশি হতে পারে। স্কিল যদি ভাল হয় একটা অ্যানিমেশন ১ সপ্তাহেও করা সম্ভব। ক্লাইন্টের হাতে সময় কম থাকলে কাজ বেশি করে, বেশি টাকা ডিমান্ড করা যায়, আর ক্লাইন্টও খুশি মনেই তা দিয়ে থাকে। আমার কিছু কাজের প্রাইস ও রিভিউ দিয়েছি দেখতে পারেন।
Explainer Bangla Income proof bangla
explainer animation income proof
কেন এটা অনেক ডিমান্ডফুল? – ১\২ মিনিটের একটি এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউতে পন্যের বিভিন্ন ফিচার সংবলিত অসংখ্য মজাদার এনিমেটেড স্লাইড থাকে যেমন, একটি কেরেক্টার ১০ সেকেন্ড সময়ের মধ্যে অনেক যায়গায় চলে যায় দেখানো যায়……কেরেক্টার পন্যটাকে হাতে নিয়ে কখনও রাস্তার পাশে, কখনও অফিসে, কখনও সপিং কমপ্লেক্সে, কখনও বাসের ভিতরে নিয়ে পন্যটাকে ব্যবহার করে, এতে করে অল্প সময়েই বুঝা যায় এই পন্যটা কতটা উপকারি, সব স্থানেই এটা ব্যবহার করা যায়। তাই এই ভিডিউ দেখেই কাস্টমার পন্যকে দ্রুত কিনে নিতে আগ্রহি হয়ে যায়। এসব কারনেই পন্যকে ভাল সেল এনে দিতে এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউ তৈরি করতে অনেক ক্লাইন্ট নক দিয়ে থাকে প্রফেশনাল অ্যানিমেশন মেকারদের।

কি কি মাধ্যমে এইসব এক্সপ্লেইনার ভিডিও এর ব্যবহার হয়? – এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউর ব্যবহার সকল নামিদামি ব্রেন্ড ও কম্পানিরা করে থাকে। তাছাড়া ফেইবুকে পন্যের প্রমোশন করতে এটা ব্যবহার হয়। ইউটিউব চেনেল দিয়ে হাজার হাজার টপিকস এমন রয়েছে যার মধ্যে এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউ প্রয়োগ করলেই, অনেক ভিউ অনেক সাবস্ক্রাইবার এবং অনেক বেশি আয় করার সুযোগ।  মেডিকেল অ্যানিমেশনে ডাক্তারদের অনেক কাজ করার সুযোগ ইত্যাদি ইত্যাদি। সুতরাং এমন কোন ক্ষেত্র নেই যে এর ব্যবহার করা সম্ভব নয়। একটু কষ্ট করে এই কাজ একবার শিখে নিলেই এসব সেক্টরে আমরা আমাদের ক্রিয়েটিভ এনিমেশঙ্কে ইনশাআল্লাহ উপস্থাপন করতে পারবো খুব সহজেই।

কি কি সফটওয়্যার প্রয়োজন – প্রফেশনাল এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউ তৈরি করতে Adobe Photoshop / Illustrator, Adobe After Effects ইউজ হয়ে থাকে। অ্যানিমেশনের সিন ডিজাইন কন্সেপ্ট তৈরি করার পর, এডোবি ইলাস্ট্রেটর দিয়ে ভেক্টর ডিজাইন করতে হয়। এরপর পুরো ভেক্টরগুলোকে আফটার ইফেক্টসে ইম্পোর্ট করে ফাইনাল হাই কোয়ালিটি অ্যানিমেশন তৈরি করা হয়।

কি কি স্কিল জানা আবশ্যক –আগে থেকে কিছুটা ড্রয়িং গ্রাফিক ডিজাইন ও  ভিডিউ এডিটিং জানা থাকলে ভাল। তবে জানা না থাকলেও কোন সমস্যা তেমন হয়না। এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউর কলা কৌশল প্রেক্টিস করার সময় এই বিষয়গুলো শেখা হয়ে যায়।

পেসিভ ইনকাম করার সুযোগ – পেসিভ ইনকাম মানে হল, একবার প্রজেক্ট তৈরি করে সেই প্রজেক্ট হাজার হাজারবার সেল করে প্রতি সেলে অগনিত ইঙ্কাম করার সুযোগ। এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউর প্রজেক্ট তৈরি করে সেই প্রজেক্টকে ফাইনালাইজ করে বিভিন্ন মার্কেটপ্লেসে সাবমিট করে এপ্রুভ হওয়ার পর থেকে আর্ন করা যায়।

ফ্রিল্যান্সিং মার্কেটে এর ব্যবহার? – ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউর প্রচুর কাজ রয়েছে। এর মধ্যে গুরু ডট কম ও আপওয়ার্ক ডট কম সাইটে অনেক ভাল বাজেটের কাজ পাওয়া যায়। যে পার্কেটপ্লেসে ইচ্ছা আমরা আমাদের স্কিল অনুযায়ি কাজ করতে পারি যে কোন একটি বা একের অধিক মার্কেটপ্লেসে।

এনিমেটেড এক্সপ্লেইনার ভিডিউর তৈরির প্রসেসঃ

  • অ্যানিমেশন এর জন্য একটি স্ক্রিপ্ট ও ভয়েস তৈরি করতে হয়
  • অ্যানিমেশন তৈরি করতে কন্সেপ্ট বা সিনের ভিজুয়াল তৈরি করতে হয়
  • অ্যানিমেশন তৈরির সিন সেটাপ ও ডিজাইন পরিকল্পনা তৈরি করতে হয়
  • অ্যানিমেশনের জন্য স্কেচিং ও স্টোরবোর্ড তৈরি করতে হয়
  • স্কেচিং ও স্টোরিবোর্ড দিয়ে ফাইনাল ভেক্টর ডিজাইন তৈরি করতে হয়
  • কেরেক্টার ডিজাইন ও এর সকল পার্টকে ভেক্টর ডিজাইন তৈরি করতে হয়
  • অ্যানিমেশনের ভয়েস এর মধ্যে সাউন্ড ইফেক্টস এড তৈরি করতে হয়
  • অ্যানিমেশনের মোশন কিফ্রেম এড করতে হয়
  • অ্যানিমেশন সিঙ্কে কম্পজিশান করা
  • অ্যানিমেশনের লেয়ারকে ফাইনালাইজ করা
  • অ্যানিমেশনের ফাইনাল HD ফর্মেটে আওউটপুট দিতে হয়

মোশন গ্রাফিক্স এবং এক্সপ্লেইনার ভিডিও মেকিং নিয়ে আমি Upwork এবং প্রাইভেট কিছু কোম্পানির জন্য কাজ করছি প্রায় বিগত ১০ বছরেরও বেশি সময় ধরে। আর এই সময়ে আমার কোম্পানিতে নতুনদের নিয়োগ দেয়ার সময় আমি খেয়াল করেছি যে, তরুণদের এই অ্যানিমেশন নিয়ে কাজ করার ব্যাপারে ব্যাপক আগ্রহ। কিন্তু দুঃখজনক হলেও সত্যি Google, YouTube এমনকি Udemy তেও প্রফেশনাল ভাবে Explainer Video মেকিং এর কোন কোর্স নাই। আর বাংলায়?! সেটাত চিন্তাই করা যায় না! সেই কারণে স্টুডেন্টরা আমাকে এই ব্যাপারে কোর্স বানানোর জন্য অনেকদিন ধরেই রিকুয়েস্ট করে আসছিল। আর অবশেষে বাংলাদেশের মানুষদের অপার সম্ভবনাময় এই আয়ের ক্ষেত্র ও বিজনেসের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যই তৈরি করে ফেললাম এই এক্সপ্লাইনার ভিডিউ মেকিং কোর্স। যা কমপ্লিট করার মাধ্যমে যেকেও এক্সপ্লেইনার ভিডিও তৈরিতে এক্সপার্ট হতে পারবে ইনশাল্লাহ।

আশা করছি যারা অ্যানিমেশন মেকিং শিখবেন শিখবেন ভাবছেন, তারা এই ব্লগটি পড়ে উপকৃত হয়েছেন এবং এই সেক্টরে প্রফেশনাল ভাবে কাজ করতে পারলে যে আপনাকে আর কোনদিন পিছে ফিরে তাকাতে হবে হবে না, সেই ব্যাপারেও একটা ধারণা পেয়েছেন। আসলে এই অ্যানিমেশন তৈরি একটা ক্রিয়েটিভ কাজ। তাই আপনি যত বেশি প্র্যাকটিস করবেন তত বেশিই এই সেক্টরে ভালো করতে পারবেন এবং স্মার্ট একটা ইনকাম জেনারেট করতে পারবেন।

Leave a Reply

error: