fbpx

UI/UX ডিজাইন কি? কেন ক্যরিয়ার হিসেবে UI/UX ডিজাইনারদের ভবিষ্যৎ উজ্জ্বল

ui ux design bangla

মনে করুন আপনার আইসক্রিম খাওয়ার ইচ্ছা করছে এবং তা কিনার জন্য আপনি দোকানে চলে গেলেন। যাওয়ার পরে সেলসম্যান আপনাকে বুঝানোর চেষ্টা করছে তারা কিভাবে এই Ice cream তৈরি করে এবং স্বাস্থ্যের জন্য কতটা উপকারি এই আইসক্রিম। পাশাপাশি আপনাকে তাদের History সম্পর্কেও জানালো। স্বভাবতই তাদের সব কিছু জানার পরে আপনার নিশ্চয়ই আগ্রহ বেরে গেছে? এখন অনেকগুলো আইটেমের মধ্যে থেকে আপনি একটা বেঁছে নিলেন। বেঁছে নেওয়ার পরে পেমেন্ট করার সময় আপনি দেখলেন ক্যাশ এর পাশাপাশি তারা অনলাইন পেমেন্ট সিস্টেম Accept করে। তার মানে আপনি চাইলে খুব সহজে বিকাশে পেমেন্ট করে তাদের আইসক্রিম উপভোগ করতে পারবেন।

আপনি (User) দোকানে হেঁটে হেঁটে (Task) গেলেন Ice cream কিনবেন এবং খাবেন (Goal)। কিনার পরে বিকাশে পেমেন্ট করলেন। খাওয়ার পরে যে তৃপ্তি পেলেন সবকিছু মিলিয়ে হচ্ছে আপনার অভিজ্ঞতা (Experience)!!! এখানে UX ডিজাইনারের কাজ হচ্ছে একজন ইউজারকে সুন্দর মত তার গোলে পোঁছাতে সাহায্য করা। যদি এই সেইম কাজটা অনলাইনে হতো তাহলে কেমন হত? আপনি তাদের ওয়েবসাইটে গেলেন, আপনার বয়স অনুসারে তাদের ওয়েবসাইটে আপনার জন্য আইসক্রিম সাজেশনে করছে। সেখান থেকে আপনি একটা আইটেম পছন্দ করে সেটা অনলাইনে অর্ডার করলেন এবং ১৫-৩০ মিনিট এর মধ্যে তা আপনার বাসায় হাজির। এইযে User একটা ভালো অভিজ্ঞতা পাচ্ছে এবং কোন বাঁধা বিপত্তি ছাড়াই উপভোগ করতে পারছে এবং যা চাচ্ছে তাই পাচ্ছে এটাকে আমরা বলতে পারি Good User Experience Design।

আজকের এই আর্টিকেলে আমরা Ui/Ux ডিজাইন নিয়ে জানব। Ui/Ux ডিজাইন কি? একজন প্রফেশনাল ইউজার ইন্টারফেস ডিজাইনার হতে কি কি জানা লাগবে? এবং এক্সপার্ট Ui/Ux ডিজাইনাদের ক্যারিয়ার এবং ভবিষ্যৎ সম্ভবনা নিয়ে। আপনার যদি এই সেক্টরে নিজের ক্যারিয়ার গড়ার আগ্রহ থেকে থাকে তাহলে আর্টিকেলটি ভালোভাবে পড়া শেষ করলেই আশা করছি আপনার এই ব্যাপারে পরিষ্কার একটি ধারণা হয়ে যাবে।

ইউআই (UI) ডিজাইন কি?

UI Design এর পূর্ণরূপ User Interface Design। অর্থাৎ ইউ আই ডিজাইন হলো একজন ইউজার যে জিনিসটা ব্যবহার করে, সেটার ইন্টারফেজ ডিজাইন করা। অর্থাৎ এখন আপনি MSB Academy ওয়েবসাইটে যে আর্টিকেলটি পড়ছেন, এই পেইজের ডিজাইন করাটাই হলো UI Design। কারণ আপনি হলেন এই সাইটের ইউজার বা ব্যবহারকারী। আর আপনি যে জিনিসটা ব্যবহার করছেন, সেটার ইন্টারফেস ডিজাইন করাটাই হলো ইউজার ইন্টারফেজ ডিজাইন (User Interface Design) বা ইউআই ডিজাইন (UI Design)। আরও সহজ ভাবে বললে আপনার হাতে থাকা মোবাইলে যে Bkash, Foodpanda, Pathau অথবা অন্য যেসব Mobile App ব্যবহার করে থাকেন, সেই APP ডিজাইন গুলোই হলো UI Design।

ইউএক্স  (UX) ডিজাইন কি? 

ইউএক্স UX কে আমরা বলতে পারি কোন প্রোডাক্ট বা সার্ভিস কে এমন ভাবে গুছানো যাতে ব্যবহারকারী খুব সহজেই তার নির্দিষ্ট গোল এ পোঁছাতে পারে। UX Design এর পূর্ণরুপ User Experience Design। অর্থাৎ একজন ইউজার বা ব্যবহারকারী যে জিনিসটা ব্যবহার করতেছে, সেটা সে কত সহজে ব্যবহার করে তাঁর লক্ষটা অর্জন করতে পারে সেটাই হলো ইউজার এক্সপেরিয়ান্স ডিজাইন। অর্থাৎ UX ডিজাইনারদের কাজ হলো ইউজারের সফটওয়্যার, ওয়েবসাইট বা অ্যাপ ব্যাবহারের এক্সপেরিয়ান্সকে সমৃদ্ধ করা। ইউএক্স ডিজাইনের কয়েকটি ধাপ আছে। একটির পর আর একটিতে যেতে হয়। মোটামুটি সবগুলো ধাপই একটির সাথে আর একটির মিল আছে।

একজন প্রফেশনাল Ui/Ux ডিজাইনার হতে হলে ডিজাইন করার সময় আপনাকে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। আমি নিচে পয়েন্ট আকারে সেই ব্যাপারগুলোর সম্পর্কে আপনাকে বেসিক একটা ধারণা দেয়ার চেষ্টা করছি।

১) বোঝার চেষ্টা করা (Understanding)

শুরুতেই আপনাকে সমস্যা বা তাদের গোল বা মিশন সম্পর্কে জানতে হবে। কিভাবে জানতে পারবেন? অবশ্যই কোম্পানি এর Stakeholder এর কাছে থেকে অথবা কোম্পানি CEO এর সাথে মিটিং করে সব কিছু বুজে নিতে পারেন। অথাবা কোম্পানির ম্যানেজমেন্ট কারও কাছ থেকে যিনি কিনা অনেক দিন যাবৎ কাজ করে যাচ্ছে। তাদের চাহিদা মূলত দুই ধরনের  হতে পারে।

  • হয়তো তারা নতুন একটা সার্ভিস বা প্রোডাক্ট lanuch করতে চাচ্ছে এটার UX ডিজাইন আপনাকে করতে হতে পারে। 
  • গত ২ বছর ধরে তারা তাদের আশানুরূপ সেল পাচ্ছে না। কি করলে তাদের সেল বাড়বে?

২) রিসার্চ (Research)

যখন আপনি তাদের চাহিদা এবং গোল বুঝে গেলেন তারপর সমস্যা গুলা বুঝার চেষ্টা করুন এবং কি কি প্রতিবন্ধকতা আসতে পারে তাও খুঁজে বের করতে পারেন। কাদের কে টার্গেট করতে চাচ্ছে এবং ওই জনগোষ্ঠী এর চাহিদা কেমন তারা কেমন পছন্দ করে তা বুঝার চেষ্টা করুন। পাশাপাশি আপনার Compititor এর বর্তমান অবস্থা দেখার চেষ্টা করুন তারা কিভাবে সার্ভিস দিচ্ছে ? ইউজাররা কোথায় কোথায় complein দিচ্ছে এটা দেখুন। কোম্পানির Trustpilot এবং অনন্যা রিভিও দেখে এই আইডিয়া নিতে পারবেন।  

৩) ডিজাইন (Design)

ডিজাইন করার সময় সোজা ডিজাইন করলেই আপনি ভুল করবেন। ডিজাইন করার আগে আপনাকে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

  • রিসার্চ করে যা পেয়েছেন তা আবার পর্যবেক্ষণ করুন।
  • টাস্ক এনালাইসিস করুন। ইউজার এর গোল বুজতে চেষ্টা করুন এবং নির্দিষ্ট গোল অবধি যাওয়ার জন্য কি কি সমস্যা ফেস করতে হতে পারে? নির্দিষ্ট গোল অবধি পোঁছানোর জন্য কি কি টাস্ক তাকে সম্পাদন করতে হবে সে বিষয় মাথায় রাখতে হবে।
  • কার্ডসর্টিং মাধ্যমে সব সমস্যা গুলোকে কিছু ভাগে ভাগ করে ফেলুন। ইউজার গ্রুপের এর সব ধরনের প্রবলেম আইডেন্টিফাই করার পর অনেক সময় গোলক ধাধায় পড়ে যেতে হয় যে এত এত সমস্যার আসল সমস্যা টা কি?! এমন কোন সমস্যা আছে কিনা যেটা সমাধান করলেই হয়তো ৯০% সমস্যাই সমাধান হয়ে যাবে । ঠিক এই গোলকধাধা এড়াতেই করা হয় কার্ডসর্টিং।
  • ওয়্যারফ্রেম ও স্কেচিং করে ফেলুন কারন শুরুতেই কোন সফটওয়্যার ব্যাবহার করে UI ডিজাইন করলে পরে পরিবর্তন করাটা কঠিন হয়ে পড়ে + সময় বেশি নষ্ট হবে। এর চাইতে যদি আমরা পেন্সিল দিয়ে এই জিনিস করি তাহলে বার বার ইচ্ছা মোট পরিবর্তন করতে পারবো। যদিও এখন অনেক software এর মাধ্যমে wireframe তৈরি করা যায়।
  • তারপরে prototype – প্রোটোটাইপ হতে পারে অনলাইন/অফলাইন কিংবা পেপার প্রোটোটাইপ, অর্থাৎ কাগজ দিয়ে তৈরী করা হয় ডিজাইন এর বিভিন্ন ডিভাইস এর কাঠামো বা Shape। সেসব কাগজের ডিভাইস আপনার প্রোডাক্ট এর স্কেচ লাগিয়ে সেটাই টেস্ট করতে দেয়া হয় অরিজিনাল ইউজার গ্রুপ এর কাছে। এভাবে ইউজার এর কাছ থেকে প্রোটোটাইপ এর মাধ্যমে প্রোডাক্ট টি ব্যবহার করতে গিয়ে ইউজার কোথায় ভুল করছে, কোথায় সে আটকে যাচ্ছে এসব যাচাই করা হয়।

৪) টেস্ট এবং এনালাইসিস (Test and Analysis)

এবারে ইউজার টেস্ট এর মাধ্যমে খুঁজে বের করার চেষ্টা করুন কোথায় ইউজার আটকিয়ে যাচ্ছে। সব কিছু ঠিক মনে হলে প্রোডাক্ট পাবলিশ হয়ে গেলে। কয়েকটা প্রশ্ন নিজেকে করুন এবং উত্তর খুঁজার চেষ্টা করুন। 

  • Where did our process go right? 
  • where did we struggle?
  • how are the users responding? 
  • did we solve their issue and pain point? 
  • Where did our process go right?

৫) ইউজার ইন্টারফেস ডিজাইন (User interface (UI) Design)

বলা যায় ইউ এক্স ডিজাইন এর মোটামুটি সবথেকে শেষ কাজটি হচ্ছে ইউজার ইন্টারফেস ডিজাইন করা। ইউজারকে যাচাই বাছাই করার পরে তাদের চাহিদা, আশা-আকাঙ্খা, সামর্থ্য, পারিপার্শিক অবস্থা ও তাদের মূল সমস্যার সমাধান ও তাদের সব রকমের ইনফরমেশন হাতে নিয়ে একজন ডিজাইনার হিসেবে আপনি এখন জানেন কিভাবে আপনার প্রোডাক্ট সিস্টেম বা সার্ভিসটি ডিজাইন করলে আপনার ইউজার গ্রুপ সবচেয়ে উপকৃত হবে এবং সাচ্ছন্দে তারা আপনার প্রোডাক্টটি ব্যবহার করতে পারবে।

মনে রাখতে হবে, আপনার ইউজার এর চাহিদা, আশা-আখাঙ্খা, সামর্থ্য ইত্যাদি প্রতিনিয়তই পরিবর্তন হতে থাকবে। সুতরাং আপনি আপনার প্রোডাক্ট, সিস্টেম বা সার্ভিস এর জন্য একটি ডিজাইন ও একটি স্ট্রাটেজি দিয়েই সারাজীবন কাটিয়ে দিবেন এমনটা ভাবলে কিন্তু চলবেনা। প্রতিনিয়ত আপনাকে আপনার ইউজার ও তার চাহিদা সম্পর্কে গভীর জ্ঞ্যান রাখতে হবে। যেন যুগের সাথে ও সময়ের সাথে তাল মিলিয়ে আপনি আপনার ইউজারকে সঠিক অভিজ্ঞতা বা এক্সপেরিয়েন্সটা দিতে পারেন। UI ডিজাইনের যে বিষয়গুলো আপনাকে শিখতে হবে সেগুলো হচ্ছেঃ

  • Design Principles
  • Color Theory
  • Typography

ক্যারিয়ার হিসেবে UI/UX ডিজাইনারদের বর্তমান এবং ভবিষ্যৎ সম্ভবনা

আশা করি উপরের লেখটা পরে UI/UX ডিজাইন সম্পর্কে একটি ক্লিয়ার ধারণা পেয়েছেন। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে ইনকাম এবং ক্যারিয়ার হিসেবে UI/UX ডিজাইন কেমন হবে? আপনাকে মনে রাখতে হবে সময়টা এখন বিজ্ঞান ও প্রযুক্তির। মানুষ সব জিনিস এখন অনলাইনেই পেতে চায়। আর সেজন্য এখন প্রায় সব বিজনেস অনলাইনে তাদের কার্যক্রম চালু করছে। আপনি বই কেনা থেকে শুরু করে দৈনন্দিন ব্যবহার্য সকল কিছু এখন ঘরে বসেই পাবেন। অর্থাৎ বিজনেস গুলো এখন মোবাইল বা ওয়েবসাইটে তাদের পন্যগুলোর মার্কেটিং করছে। আর তাদের মোবাইল অ্যাপ বা ওয়েবসাইটের ডিজাইন করার জন্য UI/UX Designer প্রয়োজন।

কিন্তু বাস্তবতা হল মার্কেটে এখনো তেমন দক্ষ ইউআই/ইউএক্স ডিজাইনার নেই। আর ডিমান্ড বেশি কিন্তু সাপ্লাই কম হলেই কিন্তু সেই জিনিসের দাম বেশি হয়। Ui/Ux ডিজাইন সেক্টরেও ব্যাপারটা হয়েছে ঠিক সেইরকমই। যেহেতু ইউআই / ইউএক্স ডিজাইনারদের চাহিদা অত্যাধিক বেশি কিন্তু এই সেক্টরে দক্ষ লোকের অভাব তাই এক্সপার্ট Ui/Ux ডিজাইনারদের স্যালারীও তুলনামূলক অনেক বেশি। আপনি UI/UX ডিজাইনারদের স্যালারী সম্পর্কে আইডিয়া পেতে বিডিজবস বা লিংকডিনে ভিজিট করতে পারেন।

আপনি যখন সিনিয়র UI/UX Designer হবেন, তখন অন্যসব চাকুরীজীবিদের মতো আপনাকে ৯টা – ৫টা অফিস করতে হবে না। কারণ এই সেক্টরে আপনি রিমোট জব এবং ফ্রিল্যান্সিং ২টাই করতে পারবেন। ক্লায়েন্ট আপনাকে যে কাজটা দিবে সেটা আপনাকে একটা নির্দিষ্ট টাইমের ভিতর ডেলিভারি করতে পারলেই কিন্তু হয়ে গেল। এছাড়াও আপনি যদি বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট যেমন Fiverr, Upwork সহ অন্যসব ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলোতে ভিজিট করলে দেখবেন, অন্যসব কাজের থেকে ইউজার ইন্টারফেজ ডিজাইন বা ইউআই ডিজাইনের কাজগুলোতে কম্পিটিশন কম আর UI Design এর প্রজেক্টগুলোর বাজেটও অনেক বেশি। আপনি যদি Individually কাজ করেন তাহলেও খুব সহজে আপনি প্রতি মাসে ৩-৫ হাজার ডলার কিছু প্রজেক্টের কাজ কমপ্লিট করে ইনকাম করে ফেলা সম্ভব। আর মার্কেটপ্লেসে কিছুদিন ভালো সার্ভিস দিতে পারলে কিন্তু পরবর্তীতে আপনি কাজের প্রচুর অর্ডার পাবেন।

এতক্ষন পর্যন্ত আপনি যদি ব্লগটি পড়ে থাকেন, তাহলে আমি ধরে নিতে পারি যে, আপনি UI/UX Design সেক্টরে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সিরিয়াস এবং আগ্রহী। সম্ভবত এর জন্য আপনি ইউআই/ইউএক্স ডিজাইন শিখতেও চাচ্ছেন। আপনার যদি মনে হয় বাংলায় প্রজেক্টভিত্তিক সেরা একটি UI/UX Design এর কোর্স করে এই লাইনে ক্যারিয়ার স্টার্ট করবেন তাহলে চোখ বন্ধ করে MSB Academy এর Professional Ui/Ux Design কোর্সে জয়েন করতে পারেন। কোর্সে রয়েছে লাইফ টাইম কোর্স এক্সেস + ইনসট্রাক্টর সাপোর্ট + ফ্রি কোর্স আপডেট। যা আপনাকে একজন PRO-Level এর UI/UX ডিজাইনার হতে বিশেষভাবে হেল্প করবে।

ইনকাম করার জন্য অনেকেই অনেক রকম সেক্টরকে সিলেক্ট করে। এর মধ্যে এমন অনেক সেক্টর আছে যেসব কাজের চাহিদা ১০ বছর আগেও অনেক ছিল কিন্তু এখন সেগুলো বিলুপ্তির পথে। তাই আমাদের এমন কাজে এক্সপার্ট হতে হবে, যেই কাজে একবার এক্সপার্ট হতে পারলে আমাদের যাতে আর পিছে ফিরে তাকাতে না হয়। ক্যারিয়ার নিয়ে যাতে ভবিষ্যৎতে চিন্তা করা না লাগে। আর সেই হিসাবে Ui/Ux ডিজাইনার হিসাবে নিজেকে এখন থেকেই গড়ে তোলা বুদ্ধিমানের কাজ হবে বলেই আমি বিশ্বাস করি। কারণ, সব কিছুই ধীরে ধীরে অনলাইন ভিত্তিক হয়ে যাচ্ছে তাই সেই প্রেক্ষিতে বলাই যায় এই সেক্টরে যারা ভালো কাজ করতে পারবে তাদের ভবিষ্যৎ নিঃসন্দেহে উজ্জ্বল।

Leave a Reply

error: Alert: Content selection is disabled!!